ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করায় নোবিপ্রবি’র ২ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

বুরহান উদ্দিন (নোয়াখালী প্রতিনিধি): নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী প্রতীক মজুমদার ও একই শিক্ষাবর্ষের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী পাল দীপ্তের বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগের কারণে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (২৮ অক্টোবর) বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারর (অ: দা:)  প্রফেসর ড. মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, ফেইসবুকে হযরত মুহাম্মদ (স:) ইসলাম ধর্মকে নিয়ে কটুক্তি যা ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন মোতাবেক দণ্ডনীয় অপরাধ বিধায় উল্লিখিত শিক্ষার্থীদের সাময়িক বহিষ্কার এবং হলের সিট বাতিল করা হলো। একই সাথে তাদের কেন স্থায়ী বহিষ্কার এবং আইসিটি আইনে মামলা হবে না তা আগামী ০২/১১/২০২০ তারিখের মধ্যে কারন দর্শানোর নির্দেশ দেয়া হলো।

এদিকে, বহিষ্কারের দাবিতে বুধবার (২৮ অক্টোবর) সকাল সাড়ে দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা। এসময় তারা প্রতীক মজুমদার ও দীপ্ত পালকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট জোর দাবি জানান।

এর আগে গত ২৬ অক্টোবর অভিযুক্ত দুই শিক্ষার্থী ইসলাম ধর্মকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে আপত্তিকর মন্তব্য করে। এর পর থেকে তাদের স্থায়ী বহিষ্কারের দাবীতে বিক্ষোভে ফেটে পড়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।