ফাইল: ছবি

এক কিটে দুই জনের নমুনা পরীক্ষা

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

চট্টগ্রামের সরকারি-বেসরকারি পাঁচটি পিসিআর ল্যাবে করোনাভাইরাস শনাক্ত করতে একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষা করা হচ্ছে। এই মুহূর্তে সঙ্কট না থাকলেও ঢাকা থেকে কিট সংগ্রহের ঝক্কি এবং কিট সাশ্রয় করতেই স্বাস্থ্য বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে। একটি কিটে দুটি নমুনা পরীক্ষায় কোনো সমস্যা নেই এবং ফলাফলেও কোনো তারতম্য ঘটার আশঙ্কা নেই বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

চট্টগ্রামের সরকারি প্রধান করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষাগার বিআইটিআইডি ল্যাবের প্রধান ডা. শাকিল আহাম্মেদ জানান, ঢাকা থেকে প্রাপ্ত নির্দেশনা মোতাবেক গতকাল মঙ্গলবার থেকে একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

মূলত, কিট সাশ্রয় করতে এবং ঢাকা থেকে কিট সংগ্রহের ঝক্কি সামলাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষায় কোনো সমস্যা নেই। ইতোপূর্বে ঢাকার একাধিক ল্যাবে একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এখন চট্টগ্রামেও এই নিয়ম চালু হলো।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের করোনা ল্যাবের প্রধান ড. জুনায়েদ সিদ্দিকী জানান, এই ল্যাবে ইতোমধ্যে একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এতে পরীক্ষার ফলাফলে কোনো তারতম্য ঘটছে না। ফলাফল ঠিকমতো পাওয়া যাচ্ছে। এক কিটে দুটি পরীক্ষার ফলে আরো বেশি মানুষ দ্রুত সেবা পাবে।

বিআইটিআইডি, ভেটেরেনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ইম্পেরিয়াল হাপাতালের করোনা শনাক্তের ল‌্যাবে একটি কিট দিয়ে দুটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

 

 

ভুলুয়াবিডি/এএইচ