এবারও হজে সৌদি’তে অবস্থানরত মুসলিমরা শুধুমাএ অংশ নিতে পারবে

প্রকাশিত: ১২:৫২ পূর্বাহ্ণ, জুন ১৩, ২০২১

আবদুল কাদের সৌরভ: সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে চলতি বছরেও (১৪৪২হিজরী) হজ শুধুমাত্র সৌদির বাসিন্দা ও নাগরিকের মধ্যে সীমাবদ্ধ থাকবে। তবে এ বছর গতবছরের থেকেও বেশি হাজী অংশগ্রহন করতে পারবে। ফলে গত বছরেরমতো এবারও বাংলাদেশসহ অন্য দেশ থেকে কেউই হজ করতে আসতে পারবেনা। সৌদিতে অবস্থানরত মুসলমানরাই শুধু হজ করার সুযোগ পাবেন।

শনিবার (১২ জুন) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণামতে গতবছরের ন্যায় এবছরও বাহির থেকে কোনো দেশের মানুষ হজে অংশে নিতে পারবেন না। তবে সৌদিতে অবস্থানরত মুসলিমরা হজে অংশ নেয়ার সুযোগ পাবেন। সৌদিআরবে বসবাসরত ৬০ হাজার মানুষকে এবার হজে অংশ নেয়ার সুযোগ দেবে সৌদি সরকার।

মন্ত্রনালয়ের তথ্যমতে, ১৩ জুন থেকে সৌদির স্থানীয় সময় বেলা ১ টা থেকে এ লিংক https://localhaj.haj.gov.sa থেকে হজের জন্য আবেদন করা’সহ আরবি জিলক্বদ মাসের ৩ তারিখ থেকে ১৩ তারিখ (১৩ জুন – ২৩ জুলাই) পর্যন্ত এই লিঙ্ক থেকে হজের জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

উল্লেখ্য; শুধুমাত্র সৌদিআরবের অভ্যন্তরে বসবাসকারীরাই হজের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

মহামারী করোনায় ২০২১ সালের হজের নিয়মাবলী:

সৌদিআরবে অবস্থানরত হাজীদের সবাইকে জিলহজ্জ মাসের পূর্বে করোনার ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ করতে হবে। অন্যথায় তারা হজের পারমিট লাভ করবেন না। হজ করতে ইচ্ছুকরা অবশ্যই দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্ত থাকতে হবে।

এদিকে, হজ পালনকারীর ১৮ থেকে ৬৫ বছর বয়সের হতে হবে। পাশাপাশি যাদের করোনা (কোভিড-১৯) আক্রান্তের সম্ভাবনা অনেক বেশি, তাদেরকে হজে অংশগ্রহণ করার পারমিট দেবে না বলে জানিয়েছিল সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

 

 

ভুলুয়াবিডি/এএইচ

সংবাদটি শেয়ার করুন।