করোনাকালে অনলাইন ক্লাস ফি কেন অবৈধ নয়: হাইকোর্টের রুল

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

করোনাকালে বেসরকারি স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে পূর্বনির্ধারিত ফি (টিউশনসহ অন্যান্য) অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২৪ আগস্ট) প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহিরুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আগামী ৪ সপ্তাহ মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা ও স্কলাস্টিকা কর্তৃপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক, আসিফ বিন আনওয়ার ও তানভীর কাদের। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম সরকার।

পরে অনীক আর হক সাংবাদিকদের জানান, রুল জারির পাশাপাশি আদালত বেসরকারি বিদ্যালয়গুলোকে করোনাকালে অনলাইন ক্লাসের জন্য আদায়যোগ্য ফি বিষয়ে তিন মাসের মধ্যে একটি পরিকল্পনাসূচি প্রস্তুত করে তা সরকারের কাছে প্রদানেরও নির্দেশ দিয়েছেন।

স্বাভাবিক সময়ের নির্ধারিত ফি করোনাকালে আদায় করার বৈধতা চ্যালেঞ্জ করে সম্প্রতি হাইকোর্টে রিট দায়ের করেন ব্যারিস্টার তানভীর কাদেরসহ দু’জন।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।