করোনা পরিস্থিতিতে সৌদি বিশ্বের ১৭তম নিরাপদ দেশ

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

আবদুল কাদের,সৌদিআরব প্রতিনিধি: করোনা মহামারীর সময়ে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলোর মধ্য সৌদি আরব অন্যতম। করোনার সময়ে বিভিন্ন সমীক্ষার উপর ভিত্তি করে হংকং ভিত্তিক এক গবেষণা প্রতিষ্ঠান এই ফলাফল জানিয়েছে।

করোনা মোকাবেলায় সরকারের প্রস্তুতি, দ্রুত সনাক্তকরণ, রোগীর চিকিৎসা, সতর্কতা অবলম্বন এসব সমীক্ষার ভিত্তিতে এই ফলাফল দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে সৌদি বিশ্বের নিরাপদ দেশগুলির মধ্যে ১৭তম স্থান অর্জন করেছে। হংকং ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ডিপ নলেজ গ্রুপ তাদের এক প্রতিবেদনে এসব জানিয়েছে। এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে,করোনা (কোভিড-১৯) মোকাবিলার ক্ষেত্রে বিশ্বের ২০০ টি দেশের মধ্যে শীর্ষ ১৭ তম অবস্থানে রয়েছে সৌদি আরব।

করোনা প্রাদুর্ভাবের জন্য এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে নিরাপদ রাষ্ট্র হিসাবে শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। এই প্রতিবেদনটি পৃথক পরিমাণগত ও গুণগত পরামিতি এবং পৃথক পৃথক দক্ষতা,পর্যবেক্ষণ ও শনাক্তকরণ,স্বাস্থ্য প্রস্তুতির পাশাপাশি সরকারের দক্ষতার মতো বিভাগগুলিতে ১১ হাজার ৪’শ এর বেশি তথ্য উপাত্তের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রাথমিকভাবে, যে দেশগুলি করোনা সঙ্কটে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে পেরেছে এবং জরুরি প্রস্তুতি উচ্চ স্তরের ছিল তাদের অবস্থান সবার আগে রয়েছে। করোনা মোকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা ও প্রতিরোধসহ চিকিৎসাব্যবস্থার কার্যকারিতা দিক থেকে সৌদি আরব প্রথম শ্রেণির দেশগুলোর মধ্যে রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে কেবল সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতই প্রথম বিভাগে স্থান পেয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে যে, সৌদি আরব জরুরী প্রস্তুতির স্তরে সপ্তম, পৃথকীকরণের দক্ষতায় ১৪তম, স্বাস্থ্য সুরক্ষা ও প্রতিরোধ এবং যত্নের কার্যকারিতা ১৭তম,রোগীর তদারকি ও শনাক্তকরণে ১৯তম ঝুঁকির ক্ষেত্রে সরকারি দক্ষতার স্তরে ২০তম স্থান রয়েছে ব্যবস্থাপনা ও স্বাস্থ্যসেবা প্রস্তুতি।

উল্লেখ্য; এ পর্যন্ত সৌদিআরবে করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ১৬ হাজার ২১ জন। এরমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছে ৮০ হাজার ১৯ জন।

 

ভুলুয়া বাংলাদেশ/এমএএইচ