ফাইল: ছবি

কোটি কোটি নারী-শিশু ঝুঁকির মুখে

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের পর স্বাস্থ্যসেবা ব্যাহত হওয়ায় বিশ্বের দরিদ্র দেশগুলোর কোটি কোটি নারী ও শিশু ঝুঁকির মুখে পড়েছে। নবজাতক ও মাতৃত্বকালীন সেবা থেকে শুরু করে টিকাদান ও জন্মনিয়ন্ত্রণ সেবা ব্যাহত হওয়ায় ঝুঁকির মুখে পড়তে হয়েছে তাদের।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব ব্যাংকের গ্লোবাল ফাইন্যান্সিং ফ্যাসিলিটি (জিএফএফ) সচিবালয়ের প্রধান মনিক ভ্লেদার এ হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি জানান, তার সংস্থা অত্যন্ত উদ্বিগ্ন যে, বিপুল সংখ্যক শিশু টিকা পাচ্ছে না, চিকিৎসা সহায়তা ছাড়া নারীরা সন্তান জন্মদান করছেন এবং অ্যান্টিবায়েটিকের মতো জীবনরক্ষাকারী ওষুধের সরবরাহ ব্যাহত হচ্ছে।

মনিক বলেন, ‘যা ঘটছে তা নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন-বিশেষ করে আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে।’

নারী ও শিশু স্বাস্থ্যসেবায় কোভিড-১৯ এর প্রভাব নিয়ে জিএফএফের জরিপের তথ্য প্রকাশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা যেসব দেশ নিয়ে কাজ করছি সেগুলোর অধিকাংশই ভগ্নদশায় এবং সংজ্ঞাগত দিক থেকে স্বাস্থ্যসেবার ক্ষেত্রে এগুলো অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতিতে রয়েছে। এগুলো পরিস্থিতির আরও অবনতি ঘটাচ্ছে।’

মার্চের শেষ দিকে জিএফএফ তাদের স্থানীয়  কর্মীদের মাধ্যমে ৩৬টি দেশে মাসিক জরিপ চালায়। নারী, শিশু ও কিশোর স্বাস্থ্যসেবায় করোনার প্রভাব জানতে এই জরিপ চালানো হয়।

এতে ৮৭ শতাংশ জানিয়েছেন, করোনার সংক্রমণের আশঙ্কায় এবং লকডাউনের কারণে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে কর্মী সঙ্কট ছিল। এছাড়া এই সময় সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত অ্যান্টিবায়েটিক ও শিশু জন্মদানের পর রক্তপাত বন্ধে ব্যবহৃত ওষুধ অক্সিটোসিনসহ মা ও শিশুদের জন্য প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ব্যাহত হয়েছে।

 

ভুলুয়াবিডি/এএইচ