চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, মার্কিন কর্মকর্তা অ্যালেক্সান্ডার ইয়ুক চিং মা গ্রেফতার

চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, মার্কিন কর্মকর্তা অ্যালেক্সান্ডার ইয়ুক গ্রেফতার

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২০

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক এক কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল (সোমবার) এ ঘোষণা দিয়েছে মার্কিন বিচার বিভাগ।

অ্যালেক্সান্ডার ইয়ুক চিং মা নামের ওই ব্যক্তি অনেক দিন ধরে চীনের কাছে জাতীয় প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করছেন বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে তাকে সহায়তা করেছেন আরেক সাবেক সিআইএ কর্মকর্তা এবং তার এক আত্মীয়। গত শুক্রবার এফবিআইয়ের স্টিং অপারশনে তাকে আটক করা হয়।

এরইমধ্যে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়েছে, অ্যালেক্সান্ডার এবং তার ওই আত্মীয় ২০০১ সালে চীনা গোয়েন্দাদের সঙ্গে বৈঠক করে সিআইএ’র এজেন্টদের বিষয়ে তথ্য সরবরাহ করেন।

এর বিনিময়ে প্রায় ৫০ হাজার ডলার পুরস্কার দেয়া হয় তাদের। এরপরও বিভিন্ন সময়ে তিনি চীনের কাছে গোপন তথ্য বিক্রি করেছেন বলে অভিযোগ।

এছাড়া তিনি তার এক আত্মীয়র সঙ্গে এ কাজে যুক্ত ছিলেন। তার আত্মীয়ও গোয়েন্দা সংস্থার সদস্য ছিলেন। আলেক্সান্ডার ইউক চিং মা নামের ওই ব্যক্তিকে শুক্রবার গ্রেপ্তার করা হয়।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে সা¤প্রতিক সময়ে চলমান উত্তেজনার মধ্যেই চীনের হয়ে মার্কিন কর্মকর্তার গুপ্তচরবৃত্তির খবর সামনে এলো। ফলে নতুন করে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।