জেদ্দায় কারফিউর সময় বাড়লো

প্রকাশিত: ৯:১৮ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২০

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রকোপ বেড়ে যাওয়ায় আজ শনিবার (০৬ জুন) থেকে ২০ জুন পর্যন্ত ১৫ দিনের জন্য সৌদি আরবের জেদ্দায় কারফিউ আরো কঠোর করে সময় পরিবর্তন করা হয়েছে। বিকেল ৩টা থেকে কারফিউ শুরু হয়ে সকাল ৬টায় শেষ হবে। এর আগে রাত ৮টায় কারফিউ শুরু হত।

এ সময়ের মধ্যে সরকারি-বেসরকারি অফিস, আদালতসহ মসজিদে নামাজ, রেস্তোরাঁ-ক্যাফে এবং পাঁচ জনের বেশি জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে, অভ্যন্তরীণ ফ্লাইট, বাস ও ট্রেন চলাচল করবে এবং কারফিউ বর্হিভূত সময়ে পবিত্র মক্কায় প্রবেশ ও বের হওয়া যাবে।

এ ছাড়া কারফিউকালে সামাজিক দূরত্ব বজায় না রাখলে মোটা অংকের জরিমানা গুনতে হবে এমনটা জানিয়েছে সউদীর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে প্রায় আড়াই মাস পর গতকাল শুক্রবার জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে সৌদি আরবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৫ মার্চের পর থেকে দেশটিতে শপিংমলসহ সব অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।

সেই সঙ্গে দেশটির সব মসজিদে নামাজ আদায় করার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। শুধু দুই পবিত্র মসজিদ; মসজিদে হারাম ও মসজিদের নববিতে সীমিত পরিসরে জুমার নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজ চালু ছিল। তবে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ ছিল।

উল্লেখ্য, সৌদি আরবে এ পর্যন্ত ৯৫ হাজার ৭৪৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে যাদের মধ্যে মারা গেছেন ৬৪২ জন। গতকাল পর্যন্ত তিন দিনে সর্বোচ্চ সংখ্যক (৩০, ৩২ ও ৩১) কোভিড-১৯ রোগীর মৃত্যুর প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সূত্র : সৌদি গেজেট।

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ