দ্বিতীয় ধাপে মানবদেহে করোনার টিকা পরীক্ষা শুরু

প্রকাশিত: ১:০০ পূর্বাহ্ণ, জুন ২২, ২০২০

মানবদেহে দ্বিতীয় ধাপে করোনাভাইরাসের সম্ভাব্য টিকা পরীক্ষা শুরু করেছেন চীনা গবেষকরা।

রোববার (২১ জুন) চায়নিজ অ্যাকাডেমি অব মেডিক্যাল সায়েন্সেসের ইনস্টিটিউট অব মেডিক্যাল বায়োলোজি (আইএমবিসিএএমএস) জানিয়েছেন, টিকার কার্যকারিতা ও সুরক্ষা মূল্যায়নের জন্য এই পরীক্ষা চালানো হচ্ছে।

বিশ্বজুড়ে ডজনখানেক টিকা মানবদেহে পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে। এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে করোনাভাইরাস মহামারির গতি বাড়ছে এবং ‘বিশ্ব এখন নতুন ও বিপজ্জনক পর্যায়ে।’

এখন পর্যন্ত কোনও টিকার পরীক্ষা চূড়ান্ত ধাপ অতিক্রম করেনি। টিকা বাজারে ছাড়ার জন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন পেতে শেষ পর্যায় অর্থাৎ তৃতীয় ধাপের পরীক্ষায় সফল হতে হয়।

আইবিএমসিএএমএস শনিবার দ্বিতীয় ধাপে মানবদেহে টিকার পরীক্ষা শুরু করেছে। এটি চীনা বিজ্ঞানীদের সম্ভাব্য ষষ্ঠ টিকা, যা মানবদেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে।

রোববার বিজ্ঞানীরা সামাজিক মিডিয়ায় বলেছেন, চলমান টিকার প্রথম ধাপে মানবদেহে প্রয়োগ করা হয়েছিল মে মাসে, অংশ নিয়েছিল ২০০ স্বেচ্ছাসেবী।

দ্বিতীয় ধাপের পরীক্ষা নির্ধারণ করবে এর মাত্রা এবং একজন সুস্থ মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা বাড়ায়। আইএমবিসিএএমএস বলেছে, তাদের আশা করোনাভাইরাসের জন্য প্রস্তুত করা টিকা প্ল্যান্টে এ বছরই কোনও একটি টিকা উৎপাদন শুরু হবে।

সূত্র: জাকার্তা পোস্ট, রয়টার্স, আল জাজিরা

 

ভুলুয়াবিডি/এএইচ