নদী ভাঙন রোধে বিশেষ দোয়া

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০

কমলনগর সংবাদদাতা:লক্ষ্মীপুরে মেঘনা নদী ভাঙন থেকে রক্ষা পেতে নদীর পাড়ে বিশেষ দোয়া করেছে এলাকাবাসী। এলাকাবাসীর উদ্যোগে রোববার (৯ আগস্ট) দুপুরে মেঘনা নদী ভাঙন রোধে রামগতির সুজন গ্রামে বিশেষ মোনাজাত করা হয়।

এ সময় শতাধিক লোকজন বিশেষ মোনাজাতে অংশ নেয়। মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব পীর শাহ্ আব্দূুল মালেক। পরে নদীর পাড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন এলাকাবাসী।

এদিকে স্থানীয় বালুরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজুল ইসলাম বলেন, গত দুই মাস ধরে অব্যাহত মেঘনা নদী ভাঙনে বালুরচর ও সুজনগ্রামে পাঁচ শতাধিক পরিবারের ভিটে-মাটি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনে হুমকির মুখে আরো কয়েকটি গ্রামসহ বালুর চার সরকারি প্রাথমিক বিদ্যালয়টি।তাই ঘেঘনা নদীর পাড়ে ভাঙনরোধে বিশেষ দোয়া করা হয়। একইদিন ভাঙনরোদে দোয়া হয়েছে লক্ষ্মীপুর সদর ও রায়পুর মেঘনার পাড়েও।

আর লক্ষ্মীপুর জেলার দায়িত্বরত পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী এম এম জাহাঙ্গীর জানান যে, জরুরি ভিত্তিতে রামগতির কয়েকস্থনে ভাঙন রোধে কাজ করা হবে। এছাড়া ভাঙ্গন প্রতিরোধে ৩১ কিলোমিটারের জন্য ৩২ শত কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কোনো ধরনের সংশোধনী না থাকলে প্রকল্পটি একনেক সভায় উপস্থাপন হবে।

তিনি বলেন, চূড়ান্ত অনুমোদন হলে তখন আর রামগতি ও কমলনগরবাসীর দুঃখ কিছুটা লাঘব হবে। সেটি একনেকে অনুমোদন পেলে পুরোধমে কাজ শুরু হবে।

অন্যদিকে, ভাঙন রোধের দাবিতে রোববার ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ভাঙন রোধে কার্যকর প্রদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন কমলনগর নদী শাসন সংগ্রাম পরিষদ।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।