প্রতিবন্ধীদের সকল আর্থসামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে: আফিল উদ্দিন

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

এসএম স্বপন (বেনাপোল প্রতিনিধি): ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সকল আর্থসামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে।

তিনি বলেন, সকলের সম্মিলিত কর্মপ্রয়াসে আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবো ইনশাআল্লাহ।

এমপি আফিল উদ্দিন বলেছেন- উপযুক্ত সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ পেলে প্রতিবন্ধীরাও সামাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম। প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদাপূরণে এবং তাদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে সমাজের সব শ্রেণির মানুষকে আন্তরিক হতে হবে।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) সকালে শার্শা সদর ইউনিয়ন পরিষদ চত্তরে উপজেলা প্রতিবন্ধী কল্যান ট্রাষ্টের সভাপতি আবু বকরের সভাপতিত্বে তিনি এ কথা বলেন।

এ সময় অন্যদের মাঝে আরও বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক আলহাজ নুরুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, শার্শা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুল আলম, যুবলীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান সোহারাব হোসেন প্রমুখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ সালেহ আহমেদ মিন্টু, যুগ্ম সাধারন সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ উদ দৌলা অলোক, ছাত্রলীগ নেতা আব্দুর রহিম সরদার, সোহাগ, বনি প্রমুখ।

এ সময় জুম বাংলাদেশের আয়োজনে প্রতিবন্ধী ছাত্র/ছাত্রী ও দুস্থদের মাঝে শীতবস্ত্র, মাস্ক ও খাবার বিতরণ করেন সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন।

এদিকে, শার্শায় ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেছেন সাংসদ আলহাজ্ব শেখ আফিল উদ্দিন।

উপজেলা প্রশাসন আয়োজনে বৃহস্পতিবার দুপুরে কোভিট -১৯ স্বাস্থ্য সুরক্ষা ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, মেলা ২০২০ অনুষ্ঠিত হয়েছে। শার্শা উপজেলা পরিষদ চত্ত্বরে এই মেলা আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করা হয়।

এ সময় আফিল উদ্দিন বলেন, মেলায় স্বাস্থ্য বিধি মেনে দর্শকদের সমাগম হয়েছে। শিক্ষার্থীদেরকে বিজ্ঞানের ব্যবহার সম্পর্কে ধারণা দেয়া হয়। শিক্ষার্থীদের বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। বিজ্ঞান মানুষকে অনেক অজানাকে জানার সুযোগ সৃষ্টি করে দেয়। তাই শিক্ষার্থীদেরকে হাতে কলমে লেখাপড়ার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হতে হবে।

বর্তমান ক্ষমতাশীল দল আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার উপর গুরুত্বয়ারোপ করে যাচ্ছে। সরকারের এ লক্ষ্য বাস্তবায়নে শিক্ষার্থীদেরকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রতি মনোনিবেশ হাওয়ার আহবান জানিয়েছেন, সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন।

মেলায় উপস্থিত অথিতিরা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। বিকেলে মেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। মেলায় মোট ২২টি স্টল স্থান পায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন-

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, সহ-সভাপতি আলহাজ সালেহ আহমেদ মিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ উদ দৌলা অলোক, শার্শা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু, শার্শা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা বদরুল আলম, শার্শা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোরাদ হোসেন, ছাত্রলীগ নেতা আব্দুর রহিম সরদার, সোহাগ, বনি প্রমুখ।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।