বন্ধ করার পরও চলছে পাবজি, ফ্রি ফায়ার গেমস……!

প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২১

আদালতের নির্দেশে ২৫ আগস্ট থেকে বন্ধ হয়ে গেছে শিশু-কিশোরদের জন্য ক্ষতিকর বলে চিহ্নিত অনলাইন গেম পাবজি ও ফ্রি-ফায়ার। আনুষ্ঠানিকভাবে বন্ধ হলেও, এখনো অনেকেই অনলাইন প্লাটফর্মে গেমটি খেলতে পারছে বলে জানা গেছে।

গেম দুটো বন্ধ করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) বিভিন্ন মোবাইল ফোন , আইআইজি, আইএসপি, নিক্স অপারেটরের কাছে নির্দেশনা পাঠালেও প্রযুক্তিগত কারণে শতভাগ এখনো তা বন্ধ করা সম্ভব হয়নি।

এদিকে আদালত তিন মাসের জন্য গেম দুইটি বন্ধের নির্দেশ দিলেও পরবর্তীতে তা আরও বেশি দিনের জন্য কার্যকর থাকবে নাকি নিষেধাজ্ঞা উঠে যাবে, সে নিয়ে আলোচনা রয়েছে বিভিন্ন মহলে।

এসব বিষয়ে বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্রকে প্রশ্ন করা হলে তিনি জানান, আদালতের নির্দেশনা থাকলেও প্রযুক্তিগত বিভিন্ন কারণে গেম দুইটি পুরোপুরি ব্লক করা সম্ভব নয়। ভিপিএন বা এমন কিছু অ্যাপের মাধ্যমে এখনও কেউ কেউ খলতে পারছে তবে তা আগের মতো নিরবিচ্ছিন্ন নয়। ইন্টারনেট সার্ভিসেস প্রোভাইডার অ্যাসসিয়েশনকে নির্দেশ দেয়া হয়েছে যেন গেম দুইটি পুরোপুরি ব্লক করতে কার্যকর ব্যবস্থা নেয়া হয়।

তিন মাসের নিষেধাজ্ঞা আরও বাড়বে কিনা সে বিষয়ে তিনি জানান, আদালতের নির্দেশ মতো এটি তিন মাসই বন্ধ থাকবে। এরপর কি হবে তা আদালতের উপর নির্ভর করবে।

উল্লেখ্য গত ১৬ আগস্ট দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি ও ফ্রি-ফায়ারসহ ক্ষতিকর অনলাইন গেমগুলো বন্ধের নির্দেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্টের দ্বৈত বেঞ্চ।

 

 

ভুলুয়াবিডি/এএইচ

সংবাদটি শেয়ার করুন।