বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ ৪১ হাজার ২৭ কোটি টাকা

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪১ হাজার ২৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে সোয়া ৩টা থেকে জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করেন তিনি।

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এটি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট প্রস্তাবনা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা খাত এবং পরিবার কল্যাণ বিভাগে বরাদ্দ দেওয়া হয়েছে ২৯ হাজার ২৪৬ কোটি টাকা। গত অর্থ বছরে এর পরিমাণ ছিল ২৫ হাজার ৭৩২ কোটি টাকা।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সংক্রান্ত কার্যক্রম ১৩টি মন্ত্রণালয়/ বিভাগ বাস্তবায়ন করে। আগামী অর্থবছরে স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ প্রস্তাব করা হয় ৪১ হাজার ২৭ কোটি টাকা, যা জিডিপির ১.৩ শতাংশ এবং মোট বাজেটের ৭.২ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ১,৮৯,৯৯৭ কোটি টাকা। মোট আয় ধরা হয়েছে ৩,৮২,০১৬ কোটি টাকা।

মোট রাজস্ব ৩,৭৮,০০৩ কোটি টাকা। আর এডিবি নির্ধারণ করা হয়েছে ২,০৫,১৪৫ কোটি টাকা।

বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৮.২০ শতাংশ এবং মুদ্রাস্ফীতি ৫.৪ শতাংশ।

বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাত প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছেন, কোভিড-১৯ মোকাবিলায় জরুরি পদক্ষেপ হিসেবে ২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

একটি হচ্ছে বিশ্বব্যাংকের সহায়তায় ১ হাজার ১২৭ কোটি টাকা ব্যয়ে COVID-19 Emergency Response and Pandemic Preparedness শীর্ষক প্রকল্প এবং অপরটি এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ১ হাজার ৩৬৬ কোটি টাকা ব্যয়ে COVID-19 Response Emergency Assistance শীর্ষক প্রকল্প।

এ দুটি প্রকল্পের বাস্তবায়ন ইতোমধ্যে শুরু হয়েছে। ফলে কোভিড মোকাবিলায় আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

পরিবর্তন

ভুলুয়া বাংলাদেশ/এমএএইচ