বাহারাইনে আটকেপড়া বাংলাদেশিদের জন্য ফ্লাইটের ব্যবস্থা: দূতাবাস

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

আরিফুল ইসলাম রাজু (বাহারাইন): বিশ্বজুড়ে করোনা (কোভিড-১৯) পরিস্থিতির কারণে আটকেপড়া প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ দূতাবাস বাহারাইন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে যে, ২২ এবং ২৬ জুনের মধ্যে দুটি ফ্লাইটের ব্যবস্থা নিয়েছেন।

এদিকে বর্তমান করোনা পরিস্থিতিতে যে সকল প্রবাসীরা অসুস্থ্য অবস্থায় দিনযাপন করছেন ও যাদের দেশে ফেরত যাওয়া একান্ত জরুরি বা যারা বাহারাইন দেশটিতে আটকে আছেন, তারা যেন দূতাবাসের দেয়া হোয়াটসঅ্যাপ নাম্বারে নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে নেয়। সেই প্রেক্ষিতেই ইতোমধ্যে প্রায় ৪ হাজার নাম রেজিস্ট্রেশন হয়েছে।

মহামারি করোনা পরিস্থিতির কারণে দুই দেশেরই করোনা সংক্রমণ রোধের যথাযথ ব্যবস্থার অবনতি ঘটার কারণে ওই ফ্লাইট ২টি এখন পড়েছে অনিশ্চয়তার মুখে। দূতাবাস এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছেন এবং ব্যাখ্যা করেছেন এর কারণ।

এদিকে বিদেশে চাকরি নিয়ে অবস্থানরত বিভিন্ন প্রবাসী বাংলাদেশিদের আন্তর্জাতিক ফ্লাইটে বিড়ম্বনায় অনেকের ভিসার মেয়াদ মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে। পরবর্তীতে সহসাই ভিসা না খুললে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বাহারাইনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।

ব্যাপারটি অনেক দুঃখজনক এবং উদ্বেগের। আশার কথা হচ্ছে, বাংলাদেশ দূতাবাস বাহারাইন তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি বিজ্ঞপ্তি তুলে ধরেছেন, বিজ্ঞপ্তিটি হুবহু দেয়া হলো-


প্রিয় প্রবাসী,

১. পূর্ববর্তী বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় আপনাদেরকে জানানাে যাচ্ছে যে , দূতাবাসের অনুরােধে বাংলাদেশ বিমান একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে , যার মাধ্যমে ফ্লাইটটি আগামী ২৪ জুন তারিখে বাহরাইন থেকে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করবে । সে লক্ষ্যে আগামী ২৪ জুন ভাের ৩:৩০ মিনিটে বিমানটি বাহরাইন থেকে রওনা হবে । সে অনুযায়ী ৩৮২ জন যাত্রী ইকোনমি ক্লাস টিকেট কেটে বাংলাদেশে যেতে পারবেন । এছাড়াও ৩০ টি বিজনেস ক্লাস টিকেট হয়েছে যেগুলােতে বিমান ভাড়ার হার বেশি । ভাড়ার হার : ১৭৯ দিনার ( ইকোনমি ক্লাস ) ।

২. বাহরাইন সরকার যাদের নাম অনুমােদন করেছে , তাদের প্রথম ৩৮২ জনকে তাদের হােয়াটসঅ্যাপ নাম্বারে দূতাবাস থেকে জানানাে হবে । যাদের হােয়াটসঅ্যাপ নেই তাদেরকে মেসেজ দিয়ে বা কল করে জানানাে হবে ।

৩. লক্ষ্য করুন , যারা আবেদন করেছেন , তাদের কিছু সংখ্যক আবেদনকারী বাহারাইন সরকার কর্তৃক অনুমােদন পাননি । যারা অনুমােদন পাননি , তাদের কেউ ইতােমধ্যে দূতাবাসে পাসপাের্ট জমা দিয়ে দূতাবাস তাদের সাথে যােগাযােগ করবে যেন তারা দূতাবাস থেকে পাসপাের্ট সংগ্রহ করে নিতে পারেন ।

৪. আপনাদের টিকেট কাটার সুবিধার জন্য আমরা বাংলাদেশ বিমান কর্তৃক মনােনীত DNATA অফিসকে দূতাবাসে এসে কাজ করার সুযােগ দিয়েছে । আগামীকাল শুক্রবার ও পরশু দিন শনিবার এই দুদিনের মধ্যে টিকেট কাটার কাজটি শেষ করা হবে । এই লক্ষ্যে যাদের সাথে দূতাবাস যােগাযােগ করবে তারা আগামীকাল দূতাবাসের হােয়াটসঅ্যাপ ম্যাসেজ অনুযায়ী নির্ধারিত সময়ে ১৭৯ দিনার সহ এসেটিকেট কাটবেন ও টিকেট সংগ্রহ করবেন ।

৫ , মনে রাখবেন যে তালিকার বাইরে কারাে জন্য DNATA অফিস টিকিট কাটবে না । আমরা তালিকাটি অতিসত্বর ফেসবুক পেজে পােস্ট করব ।

৬. যেহেতু বাংলাদেশ সরকারের চাহিদা অনুযায়ী , ঢাকা বিমান বন্দরে আপনাদের সকলের করােনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য সনদ চেক করা হবে , সে কারণে আপনাদেরকে অবশ্যই বাহরাইন থেকে স্বাস্থ্য সনদ নিয়ে যেতে হবে । তাই আপনারা যারা টিকিট কাটবেন তাদেরকে অবশ্যই স্বাস্থ্য পরীক্ষা করতে হবে । সে লক্ষ্যে স্বাস্থ্য সার্টিফিকেট নেওয়ার জন্য দূতাবাস আপনাদের হােয়াটসঅ্যাপ নম্বরে বা কল করে নির্দিষ্ট সময় ও তারিখ জানিয়ে দিবে । সে অনুযায়ী ২১ , ২২ ও ২৩ তারিখে আপনারা হিদ এ অবস্থিত দার – আল – শেফা হাসপাতালে গিয়ে ৩ ( তিন ) দিনার দিয়ে আপনার স্বাস্থ্য পরীক্ষা করে সার্টিফিকেট সংগ্রহ করে নিন ।

৭. চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করে আপনারা বাহরাইনের এয়ারপাের্টে ২৩ জুন রাত সাড়ে ১০ টার মধ্যে উপস্থিত থাকবেন । ৮. বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এর দ্বিতীয় বিশেষ ফ্লাইট এর ব্যবস্থা আগামী ২৬ জুন তারিখে নিশ্চিত করার জন্য বাংলাদেশ দূতাবাস এখনাে চেষ্টা করছে । সেটি করা সম্ভব হলে আরাে ৩৮২ জন প্রবাসীর বাংলাদেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করা সম্ভব।

ধন্যবাদ।


ভুলুয়াবিডি/এএইচ