পুঁ‌জিবাজার বিএসইসি’র নিয়ন্ত্রণে

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, জুন ৮, ২০২০

বাংলাদেশ ব্যাংক পুঁ‌জিবাজারের ব্যাংকগুলোর ২’শ কোটি টাকা করে বিনিয়োগের বিষ‌য়ে তদারকি (ম‌নিট‌রিং) শুরু করেছে। পুঁ‌জিবাজার নিয়ন্ত্রক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একইস‌ঙ্গে (বিএসইসি) এ বিষয়‌ে সহযোগিতা কর‌বে।

জানা গেছে, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ‌সোমবার (৮ জুন) থেকে ব্যাংকগুলোর বিনিয়োগ বাংলা‌দেশ ব্যাংক তদারকি শুরু ক‌রে‌ছে। প্র‌তি কার্য‌দিব‌সে তদারকি অব্যাহত থাকবে।

বাংলা‌দেশ ব্যাং‌ক নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম ব‌লেন, ব্যাংকগু‌লো পুঁ‌জিবাজা‌রে বি‌নি‌য়োগ কর‌ছে কি-না বা কি প‌রিমাণ বি‌নি‌য়োগ কর‌ছে তা দেখভাল করা হ‌বে। এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

বিএসই‌সির নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র সাইফুর রহমান ব‌লেন, পুঁ‌জিবাজা‌রে ব্যাংকগু‌লো বি‌নি‌য়োগ শুরু ক‌রে‌ছে কি-না তা বাংলা‌দেশ ব্যাংক তদার‌কি কর‌ছে। এ বিষ‌য়ে বিএসই‌সির সা‌র্বিক সহ‌যো‌গিতা অব্যাহত থাক‌বে।

পুঁ‌জিবাজারে তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে সহজ শর্তে ২’শ কোটি টাকা করে ঋণ দেওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে করোনার মহামারির কারণে শেয়ারবাজার ৬৬ দিন বন্ধ থাকায় সে বিনিয়োগ করা আটকে ছিল। এদিকে গত ৩১ মে থেকে পুঁ‌জিবাজার খুলছে। তাই ব্যাংকগু‌লো‌র বিনিয়োগ অব্যাহত রাখ‌তে উৎসাহিত করবে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত ১ জুন ব্যাংকগুলোকে ২’শ কোটি টাকা ক‌রে তহবিল গঠন ক‌রে পুঁ‌জিবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাং‌কের গভর্ন‌র ফজ‌লে ক‌বির‌কে অনু‌রোধ জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলাম।

দু’প‌ক্ষের ওই বৈঠ‌কে পুঁ‌জিবাজা‌রে ব্যাংকগুলোর বিনিয়োগ তদারকির বিষয়টি নি‌য়ে বিশেষ আ‌লোচনা হয়।

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ