বিদেশফেরতদের ৭’শ কোটি টাকা ঋণের পরিকল্পনা

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরতদের সহায়তায় ৭’শ কোটি টাকা ঋণ দেয়ার উদ্যোগ সরকার নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

ভার্চুয়াল একটি অনুষ্ঠানের মাধ্যমে করোনা (কোভিড-১৯) মহামারির এই সময়ে চাকরি হারিয়ে বা অসহায় হয়ে দেশে ফেরত আসা ৭ হাজার ২৫০ জন অভিবাসী কর্মীকে জরুরি সহায়তা হিসেবে নগদ তিন কোটি টাকা অর্থ সহায়তা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান। বেসরকারি সংস্থা ব্র্যকের উদ্যোগে এ সহায়তা দেয়া হয়।

জাগো নিউজ জানায়, ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রবাসীদের কল্যাণ নিশ্চিতে সরকার কাজ করছে। কিন্তু এই মুহূর্তে যেটা দরকার, সেটা হচ্ছে সবার সম্মিলিত প্রচেষ্টা। এই মুহূর্তে দরকার দৃশ্যমান কোনো সহায়তা যা সরাসরি কাজে লাগতে পারে। সেক্ষেত্রে ব্র্যাক এই যে, ৩ কোটি টাকা নগদ অর্থ সহায়তা নিয়ে এগিয়ে এসেছে সেটি অত্যন্ত সময়োপযোগী।

এখন আমাদের সবাইকে এভাবে দাঁড়াতে হবে। সরকার ৭’শ কোটি টাকা ঋণ হিসেবে বিদেশ ফেরতদের দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ সময় তিনি বায়রাসহ অন্যান্য দাতা ও বিভিন্ন বেসরকারি সংস্থাকে প্রবাসী কর্মীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

উল্লেখ্য, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির এই সংকটময় সময়ে চাকরি হারিয়ে বা অসহায় হয়ে দেশে ফেরত আসা ৭ হাজার ২৫০ জন প্রবাসী কর্মীকে জরুরি সহায়তা হিসেবে নগদ তিন কোটি টাকা অর্থ সহায়তা দিচ্ছে ব্র্যাক।

সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার, মালয়েশিয়া, লিবিয়া, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে যারা ফিরেছেন তারা এই সহায়তা পাচ্ছেন।

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ