বিশেষ শর্তে হজের অনুমতি দেবে সৌদিআরব

বিশেষ শর্তে হজের অনুমতি

প্রকাশিত: ৪:১৬ পূর্বাহ্ণ, মে ১০, ২০২১

চলতি বছর সৌদিআরব কর্তৃপক্ষ ‘বিশেষ শর্ত’ ও বিধি অনুযায়ী এবার হজ পালনের ঘোষণা দিয়েছে। রোববার (৯ মে) দেশটির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর ডেইলি সাবাহ।

সম্প্রতি সৌদি কর্মকর্তারা জানান, করোনা মহামারির কারণে চলতি বছর বিদেশিদের হজের অনুমতি দেওয়া নাও হতে পারে। তবে এ বিষয়ে এখনও  চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্য, নিরাপত্তা ও নিয়ম মেনে হজের আয়োজন করা হবে।

বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, সৌদিআরবের স্বাস্থ্য ইনস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে। মন্ত্রণালয় জানায়, বিশেষ পদক্ষেপ ও প্রাতিষ্ঠানিক পরিকল্পনার বিষয়টি পরবর্তীতে জানানো হবে।

প্রতিবছর বিশ্বব্যপী প্রায় ২৫ লক্ষাধিক ব্যক্তি হজ পালন করতে মক্কা-মদিনার উদ্দেশ্যে যান। এতে সৌদি আরব প্রতিবছর প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করে থাকেন। আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো গত বছর করোনার (কোভিড-১৯) কারণে বিদেশিদের হজের অনুমতি দেয়া হয়নি। গত বছর সীমিত পরিসরে মাত্র এক হাজার সৌদি নাগরিক ও সেখানে অবস্থানরত সব বিদেশিদের হজের অনুমতি দেয়া হয়।

 

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।