ব্যাংক নিয়োগ প্রবৃদ্ধি ১.৩৩ শতাংশ!

প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২১

চলমান কভিড-১৯ মহামারীর এ সময়ে ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে বিভিন্ন ব্যাংকের এমপ্লয়ি সিলেকশন প্রক্রিয়া। দেশের ব্যাংকগুলোর নতুন নিয়োগ কমেছে আশঙ্কাজনকভাবে ২০১৯ সালে নতুন নিয়োগের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। ২০২০ সালে এর পরিমাণ ছিল ১ দশমিক ৩৩ শতাংশ। গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক সেমিনারে এসব তথ্য উপস্থাপন করা হয়।

বিআইবিএম মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এমপ্লয়ি সিলেকশন ইন ব্যাংকস অব বাংলাদেশ: এ মিক্সড মেথড অ্যানালাইসিস শীর্ষক সেমিনারটি অনলাইনে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক ও পরিচালক (গবেষণা, উন্নয়ন ও কনসালট্যান্সি) ড. আশরাফ আল মামুন।

সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম। পাঁচ সদস্যের গবেষণা দলে অন্যরা হলেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক ও পরিচালক (গবেষণা, উন্নয়ন ও কনসালট্যান্সি) ড. আশরাফ আল মামুন, প্রভাষক আনিলা আলী, বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক শাকিল এজাজ এবং ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, করোনা মহামারী চলাকালীন এমপ্লয়ি সিলেকশন প্রক্রিয়া ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়। এ কারণে বাংলাদেশের ব্যাংকগুলোয় নতুন নিয়োগ আশঙ্কাজনকভাবে কমেছে। ২০১৯ সালে যেখানে নতুন নিয়োগের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ, সেখানে ২০২০ সালে ১ দশমিক ৩৩ শতাংশ।

সেমিনারের উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল বলেন, কর্মী নিয়োগে সিলেকশন প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। সঠিকভাবে সিলেকশন প্রক্রিয়া সম্পন্ন করা না হলে সঠিক প্রার্থীকে বাছাই করা সম্ভব হয় না। এ প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংকগুলো একজন চাকরিপ্রার্থী প্রতিষ্ঠানের জন্য যোগ্য না অযোগ্য, তা নির্ধারণ করে।

সমাপনী বক্তব্যে বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন,যেসব সুপারিশ ও মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হবে।এতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থার সিদ্ধান্ত নিতে সহজ হবে।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন- বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ও ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবতাদুল ইসলাম, রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ।

 

 

 

ভুলুয়াবিডি/এএইচ

সংবাদটি শেয়ার করুন।