ভাবিনি গানটি এত প্রশংসিত হবে

প্রকাশিত: ১০:৩৮ পূর্বাহ্ণ, মে ২৬, ২০২০

এবারের ঈদ অন্যরকম/বাতাসে এখন অন্যসুর/কাছে আসাতেও রয়েছে বারণ/বন্ধুরা আজ অনেক দূর।

গানের এ কথাগুলো এখন মানুষের মুখেমুখে, ফেসবুকের ওয়ালে ওয়ালে। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ঈদ নিয়ে রাজীব চৌধুরীর গানটি শুধু দর্শকপ্রিয়তাই পায়নি, বোদ্ধামহলেও দারুণ প্রশংসিত হচ্ছে।

গানটি নিয়ে কথা হয় রাজীব চৌধুরীর সঙ্গে। জানান, করোনাভাইরাসের কারণে চিরচেনা পৃথিবীটাই এখন অচেনা লাগে। আমাদের আনন্দের উপলক্ষ্যগুলো, উৎসবের আয়োজনগুলোও এখন অচেনা।

তিনি বলেন, আমরা এমন একটা পরিস্থিতির মধ্যে আছি যে, এবারের ঈদটাও অন্যরকম। করোনা বিস্তারের ভয়ে চিরচেনা ঈদের জামাত থেকে শুরু করে কোলাকুলি, আত্মীয় স্বজনের বাড়িতে যাওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়া কিংবা সালামি সংগ্রহ কোনোকিছুই হচ্ছে না।

আর এত প্রতিকূলতা স্বত্বেও নিয়মের মধ্যে থেকে ঈদ উদযাপনের বার্তা নিয়ে তিনি বানিয়েছেন ‘অন্যরকম ঈদ’। গানটির কথা ও সুর দেয়ার পাশাপাশি নিজেই গেয়েছেন।

বর্তমানে কানাডার টরন্টোতে বসবাস করছেন রাজীব। দেশের বিজ্ঞাপন জগতের পরিচিত মানুষ তিনি। বলেন, গানটির পরিকল্পনা করার পর ঢাকায় চিরকুট ব্যান্ডের নীরবের সঙ্গে যোগাযোগ হয়।

সে কম্পোজ করে দিতে রাজি হয়ে যায়। গানটি রেডি হয়ে গেলে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করি স্পন্সরের জন্য। পরে ‘তীর’ এটাতে স্পন্সর করে।

শখের বশেই টুকটাক গান করতেন রাজীব। ‘অন্যরকম ঈদ’ যে এতটা সাড়া ফেলবে ভাবতেই পারেননি তিনি। তবে তার কাছে বড় প্রাপ্তি, এতদিন যেসকল বিখ্যাত শিল্পীদের অনুসরণ করে এসেছেন তাদের কাছ থেকে পাওয়া প্রশংসা।

রাজীব বলেন, কবীর সুমন আমার গানটি নিয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। এটা আমার জন্য বিশাল একটা পাওয়া। আমাকে বাপ্পা মজুমদার মেসেজ করেন, নকীব খান প্রশংসা করেছেন।

তিনি বলেছেন, গানটি যখন তৈরি হয় তখনই ভাবছিলাম বেশ ভালোই হয়েছে,বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও কাছের মানুষজনের হয়তো ভালো লাগবে। আসলে খুব হিট হবে এমন কোনো চিন্তা মাথায় নিয়ে গান করিনি।

যাদের গান সবসময় শুনে আসছি, যাদের অনুসরণ করে আসছি তারা যদি আমার কাজ দেখে মনে করেন যে, ছেলেটা ভালো করছে তাহলেই আমার সব পাওয়া হবে যাবে।

প্রথম গান প্রশংসিত হওয়ায় পরবর্তীতে ভালো কাজের চাপ আরো বেড়ে গেছে বলে জানান রাজীব।

‘অন্যরকম ঈদ’ তৈরির আগে আরেকটি গান প্রকাশ করার ইচ্ছা ছিলো তার। পরিবেশ নিয়ে তৈরি করা গানটি এরমধ্যে তৈরিও হয়ে গেছে। তবে ঈদ চলে আসায় ‘অন্যরকম ঈদ’ আগে প্রকাশ করা হয়েছে।

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে নতুন গানটি প্রকাশ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন রাজীব।

ভুলুয়া বাংলাদেশ/এএইচ