ভারতে ফের ধেয়ে আসছে পঙ্গপাল

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২০

করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড ভারত। এরমধ্যে নতুন আতঙ্ক পঙ্গপাল। কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া জানায়, দেশটির দিকে বর্ষার মৌসুমে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ধেয়ে আসছে।

আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের দল মৌসুমি বায়ুতে ভর করে আরবসাগর হয়ে ইতিমধ্যে পাকিস্তানে ঢুকে পড়ে। এবার সেখান থেকে ভারতে পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।

এর আগে গত মে মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কোনো অঞ্চল থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানের আজমেরে প্রবেশ করে। এবার সংখ্যায় তারা অনেক বেশি বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সে সময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে দিয়েছিল যে, আগামী ২২ জুনের মধ্যে পাকিস্তান থেকে আরও কয়েক ঝাঁক পঙ্গপাল ভারতে প্রবেশ করবে।

ওয়ান ইন্ডিয়া জানায়, এবার আর মাত্র কয়েক সপ্তাহে পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রের ফসলি ক্ষেতে ছড়িয়ে পড়বে এই রাক্ষুসে পোকার দল।

তবে ইতিমধ্যেই সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে। এতে বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে গিতে পারে তারা।

নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে গিতে পারে তারা। আনন্দবাজার

 

ভুলুয়া বাংলাদেশ/এএমএইচ