ভ্যাকসিন প্রতিযোগিতায় এগিয়ে রাশিয়া, নথিভুক্ত হচ্ছে ১২ আগস্ট

ভ্যাকসিন প্রতিযোগিতায় এগিয়ে রাশিয়া, নথিভুক্ত হচ্ছে ১২ আগস্ট

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০

আগামী ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন নথিভুক্ত হতে চলছে বলে ঘোষণা করল রাশিয়া। গামালেই ইন্সটিটিউট এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে কোভিড প্রতিষেধক তৈরি করেছে। এই নথিভুক্ত করার পরপরই এই ভ্যাকসিন বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।

এ প্রসঙ্গে রাশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বলেন, ‘গামালেই ইন্সটিটিউট যে ভ্যাকসিন তৈরি করেছে এ মুহূর্তে তার তৃতীয় এবং চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। এই ট্রায়াল প্রক্রিয়া খুব গুরুত্বপূর্ণ। নথিভুক্ত করার পরে চূড়ান্ত পর্যায়ে এই ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে।

তখন প্রথমে প্রায় ১ হাজার ৬০০ জনের উপরে এটি প্রয়োগ করা হবে। প্রথমে চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রবীণ নাগরিকদের এই ভ্যাকসিন দেওয়া হবে।’

এদিকে, মস্কো ভ্যাকসিন বাজারে আনার ঘোষণার পর সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তারা জানিয়েছে, ভ্যাকসিনের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কিত গাইডলাইন আছে। রাশিয়া যেন এই সমস্ত গাইডলাইন মেনে চলে। ভ্যাকসিনের ক্ষেত্রে রাশিয়ার তাড়াহুড়ো নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছেন আমেরিকার শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডাক্তার অ্যান্টনি ফসি।

তিনি বলেছেন, ‘সাধারণ মানুষকে ভ্যাকসিন দেয়ার আগে চীন এবং রাশিয়া তা ভালোকরে পরীক্ষা করেছে বলেই আমার আশা। কারণ সঠিক পরীক্ষার আগে কোনও ভ্যাকসিন বাজারে লঞ্চ করা হলে তা আরও বিপদ ডেকে আনতে পারে।’ তবে এই সব বিষয়ে আপাতত কান দিতে নারাজ পুতিন প্রশাসন।

পরিবর্তে এ সাফল্যকে ১৯৫৭ সালে সোভিয়েত ইউনিয়নের দ্বারা বিশ্বের প্রথন স্যাটেলাইট লঞ্চের সঙ্গে তুলনা করছে তারা। একইসঙ্গে ভ্যাকসিন উৎপাদনের ব্লু প্রিন্টও তৈরি করে ফেলেছে। চলতি বছরের মধ্যে নিজেদের দেশে পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিনের ৩ কোটি ডোজ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া। এ ছাড়া বিদেশে যাতে আরও ১৭ কোটি ভ্যাকসিন উৎপাদন করা যায়, সেই লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে তারা।

সূএ: বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।