মডার্না ভ্যাকসিন

মডার্না ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা চলতি মাসের শেষে

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

মার্কিন জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মডার্না চলতি জুলাই মাসের শেষদিকে ৩০ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগের মধ্য দিয়ে তাদের তৈরি ভ্যাকসিনের তৃতীয় পরীক্ষা শুরু করবে।
অর্থাৎ চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শুরু করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক অ্যান্থনি ফাউসি এ তথ্য জানিয়েছেন। যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন তৈরিতে সবচেয়ে এগিয়ে থাকা মডার্না চলতি মাসের শেষের দিকে চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করবে। অন্য ভ্যাকসিনগুলোর চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে।

বৃহস্পতিবার (২ জুলাই) এক সাক্ষাৎকারে অ্যান্থনি ফাউসি বলেন, আমরা শীতের প্রথমে বা শেষ দিকে কিংবা ২০২১ সালের শুরুতে জানতে পারব যে, আমরা কোন নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন নিয়ে কাজ করছি কিনা।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ডিরেক্টর ড. ফ্রান্সিস কলিন্স বলেন, ট্রাম্প প্রশাসনের ভ্যাকসিন এক্সিলারেশন প্রোগ্রামটি বছরের শেষের দিকে একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন প্রস্তুত করতে পারে।

সারা বিশ্বে ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের পর দৌড়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্রের মডার্নার এমআরএনএ-১২৩৩ ভ্যাকসিন। মার্কিন এই সংস্থা ইতোমধ্যে দেশটির ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ক্যাটালেন্টের সঙ্গে উৎপাদনের চুক্তিও সেরে ফেলেছে। প্রথম ব্যাচেই ক্যাটালেন্ট ১০ কোটি টিকা উৎপাদন করবে বলে জানিয়েছে।

পরীক্ষামূলক প্রয়োগের ফল আগামী নভেম্বরের মধ্যেই পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন মডার্নার সিইও স্টিফেন বানসেল।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করুন।