মালির প্রেসিডেন্টের পদত্যাগ

মালির প্রেসিডেন্টের পদত্যাগ

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২০

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক বাহিনীর একটি অংশের হাতে গ্রেপ্তার হওয়ার পর প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতা পদত্যাগ করেছেন। বুধবার (১৯ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৮ আগস্ট) সকালে দেশটির রাজধানী বামাকো থেকে ১৫ কিলোমিটার দূরের একটি প্রধান সামরিক ঘাঁটিতে গুলি ছোঁড়ার মধ্য দিয়ে অভ্যুত্থানের শুরু হয়।

সারাদিন বিক্ষিপ্তভাবে রাজধানীতে বিদ্রোহী সেনারা সরকারি ভবনে আগুন দেন। রাতের দিকে সামরিক বাহিনীর জুনিয়র অফিসাররা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের গ্রেপ্তার করেন।

প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতা টেলিভিশন ভাষণে সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন। তিনি বলেন, আমাকে ক্ষমতায় রাখার জন্য কোনোরকম রক্তপাত হোক, সেটা আমি চাই না।

এদিকে, মালিতে সেনা অভ্যুত্থান ও প্রেসিডেন্ট বুবাকার কেইটা ও অন্য শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ ও আফ্রিকান ইউনিয়ন (এইউ)। তাদের জরুরি ভিত্তিতে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে তারা।

এক বিবৃতিতে এইউ কমিশনের চেয়ারম্যান মোসা ফাকি মাহামাত বলেছেন, ‘মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা, প্রধানমন্ত্রী (বুবু সিসি) ও মালিয়ান সরকারের অন্য কর্মকর্তাদের জোর করে গ্রেপ্তারের ঘটনায় আমি তীব্র নিন্দা জানাই। তাদের দ্রুত ছেড়ে দেওয়ার আহ্বান করছি।’

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।