রাষ্টীয়ভাবে এই প্রথমবার শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

রাষ্টীয়ভাবে এই প্রথমবার শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামাল ছিলেন দেশের ক্রীড়াঙ্গণের এক স্বপ্নদ্রষ্টার নাম। সুস্থ ও সুন্দর মনন গড়তে দেশের যুবক আর কিশোরদের মাঠমুখী করেছিলেন তিনি। বুধবার গুনি সেই মানুষটির ৭১তম জন্মদিন। ১৯৪৯ সালের এইদিনে গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন তিনি। এবারই তার জন্মবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালন করা হয়েছে।

বাংলাদেশের আধুনিক সংস্কৃতি ও ক্রীড়া আন্দোলনের পথিকৃৎ, বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামাল এর ৭১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সকাল ৯টায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রী এরপর ধানমন্ডিতে আবাহনী ক্লাব মাঠে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময়ে যুব ও ক্রীড়া সচিব আখতার হোসেন ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেখ কামাল মুক্তিযুদ্ধেও দারুণ অবদান রাখেন। এরপরই তিনি যুবসমাজকে সামাজিক অবক্ষয়ের হাত থেকে রক্ষার যুদ্ধ নামেন।  যুদ্ধবিধ্বস্ত দেশে মাত্র সাড়ে তিন বছরের সেই সংগ্রামে সফলও হয়েছিলেন তিনি। যুবসমাজকে শারীরিক ও মানসিকভাবে গড়ে তুলতে ফিরিয়েছিলেন খেলার মাঠে।

একজন ক্রীড়াবিদও ছিলেন শেখ কামাল। খেলেছেন ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, হকিসহ বিভিন্ন ডিসিপ্লিনে। তার দু’চোখ ভরা স্বপ্ন ছিল ক্রীড়াঙ্গণের মাধ্যমে বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়াবে এদেশের ছেলে মেয়েরা।

তার ক্রীড়াপ্রেম ছিল অসামান্য। ভালোবেসে বিয়ে করেছেন দেশবরেণ্য নারী অ্যাথলেট সুলতানা খুকুকে। পুরুষদের পাশাপাশি নারীদের খেলাধুলাকে এগিয়ে নিতে ধানমণ্ডির মহিলা ক্রীড়া কমপ্লেক্সের জায়গাটাও খুঁজে বের করেন সংস্কৃতিমনা এই ক্রীড়াপ্রেমী মানুষটি।

৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের প্রথম শহীদ হন শেখ কামাল। তার আগে তিনি ক্রীড়াঙ্গণে স্বপ্নের বীজ বপণ করে গেছেন। যার ডাল-পালা মেলে আজ বিশ্বব্যাপী ছড়িয়ে গেছে সাকিব, তামিম, মাবিয়া, রোমান সানাদের মাধ্যমে।

আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা ছিলেন শহীদ শেখ কামাল। বুধবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ক্লাবের প্রতিষ্ঠাতাকে স্মরণ করার আয়োজন করেছে ঐতিহ্যবাহী এ ক্লাবটি।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।