লকডাউন শিথিল করেছে ফ্রান্স

প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, জুন ৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপের অনেক দেশের মতোই লকডাউন শিথিল করেছে ফ্রান্স। অরেঞ্জ জোনগুলোতে খুলে দেয়া হয়েছে রাজধানী প্যারিসের ক্যাফে আর রেস্তোরাঁগুলো।

তবে রেড জোনগুলোতে আগের মতোই বহাল থাকছে লকডাউনের কড়া নিয়ম। উৎফুল্ল প্যারিসবাসী বলছে, কিছুটা হলেও স্বাভাবিক জীবনে ফিরতে পেরে খুশি তারা।
শিল্প সাহিত্যের রাজধানী প্যারিসে ফিরছে চিরচেনা দৃশ্য। করোনা থাবায় দুই মাসেরও বেশি সময় ক্যাফে আর রেস্তোরাঁ বন্ধ ছিল। তবে লকডাউন শিথিল হওয়ায়, সেগুলো খুলতে শুরু করেছে। আস্তে আস্তে সেগুলো ভরে উঠছে কফির স্বাদ নিতে আসা মানুষদের আগমনে।

সীমিত আকারে সবকিছু খুলে দেয়ায়, প্যারিসিয়ানরা ফিরতে চাইছে পুরোনো জীবন যাপনে।আলেকজান্দ্রে সিলিয়েগোভিচ নামে একজন ক্যাফে ম্যানেজার বলেন, “যেন নতুন করে শুরু করলাম আবার।

প্যারিসবাসীর জন্য ক্যাফে ও রেস্তোরাঁ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কফির স্বাদ নিতে আসা মানুষদের দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। আশা করি শিগগিরই করোনা ভাইরাস নির্মূল হবে হবে।”

প্যারিসের ক্যাফে-রেস্তোরাঁগুলো শুধুমাত্র বাইরে পরিবেশনের শর্তে খুলে দেয়া হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ফ্রান্সে আক্রান্ত আর মৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমলেও, সতর্ক থাকতে হবে সবাইকেই।

 

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ