আমন ধান সংগ্রহ শুরু

লক্ষ্মীপুরে আমন ধান সংগ্রহ শুরু

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরে প্রথম বারের মত অনলাইন ‘কৃষকের অ্যাপস’র মাধ্যমে অভ্যন্তরীণ আমন ধান সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। এ বছর অ্যাপসে’র মাধ্যমে সদর উপজেলার নিবন্ধিত ১ হাজার ২৩২ জন কৃষকের কাজ থেকে ৩৫৬ মেট্ট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) দুপুরে সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়ে ফিতা কেটে এর কার্যক্রমের উদ্বোধন করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। এ ধান সংগ্রহের কার্যক্রম চলবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- লক্ষ্মীপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মংখ্যাই, ধান সংগ্রহ কমিটির সদস্য ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজ উল্যাহসহ খাদ্য নিয়ন্ত্রণ বিভাগের কর্মকর্তা ও কৃষকবৃন্দ।

খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় সূত্রে জানা যায়, লক্ষ্মীপুরে এবার অনলাইন মাধ্যম কৃষকের অ্যাপস এর মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়েছে। লক্ষ্মীপুর পৌরসভা ১০৩ জনসহ ২১টি ইউনিয়নের ১ হাজার ২৩২ জন প্রান্তিক কৃষককে এ অ্যাপসে নিবন্ধন করা হয়।

এতে (প্রতি কেজি ২৬ টাকা) মন প্রতি ১ হাজার ৪০ টাকা হারে ৩৫৬ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। প্রতি কৃষক সর্বনিম্ন ১২০ কেজি থেকে শুরু করে ৬ মেট্রিকটন পর্যন্ত আমন ধান খাদ্য নিয়ন্ত্রণ বিভাগের কাছে বিক্রি করতে পারবেন। এর আগে ২০ নভেম্বর পর্যন্ত কৃষি বিভাগ ও খাদ্য নিয়ন্ত্রণ বিভাগের পক্ষ থেকে যৌথভাবে কৃষকের অ্যাপস এ লক্ষ্মীপুরের প্রান্তিক কৃষকদের নিবন্ধণ কার্যক্রম এবং সচেতনতামূলক প্রচার-প্রচারণা করা হয়।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল জানিয়েছেন, কৃষকই বাংলাদেশের জিডিবিতে অবদান রাখছে। তাই কৃষকের ন্যায্য দাম মিটিয়ে দিতে সরকার এ অ্যাপস ভিত্তিক ধান সংগ্রহ কার্যক্রম শুরু করেছে। এতে প্রকৃত কৃষকই সুবিধা পাবেন। এ জন্য এর আগে প্রকৃত কৃষক নির্বাচন করে এ অ্যাপস এ নিবন্ধন করা হয়।

তিনি বলেন, আমন ধান সংগ্রহের সাথে সাথেই অ্যাপস এর মাধ্যমে হয়রানি ছাড়াই কৃষকের ব্যাংক একাউন্টে ন্যায্য দাম পাঠিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।