লক্ষ্মীপুরে হুমকির মূখে বেইলি ব্রিজ

লক্ষ্মীপুরে হুমকির মূখে বেইলি ব্রিজ

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের লাহারকান্দি ইউনিয়নের যুগিরহাট বাজার সংলগ্ন ওয়াপদা খালের উপর নির্মিত একটি বেইলি ব্রিজ ধ্বংসে পড়ার হুমকিতে রয়েছে।

ইতোমধ্যে খালের তীব্র জোয়ারের পানিতে ব্রিজের দক্ষিণ অংশের সড়ক ধ্বসে গেছে। এতে জকসিন-ভবেরহাট আ লিক সড়কের যান বাহন চলাচল বন্ধ থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী বলছে, দ্রুত খালের ভাঙন রোধ করে সড়ক মেরামত করলে বেইল ব্রিজটি ধ্বসে পড়া থেকে রক্ষা পাবে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, যুগিরহাট বাজার সংলগ্ন ওয়াপদা খালের দক্ষিণ প্রান্তে ভাঙণ দেখা দিয়েছে। এতে জকসিন-ভরের হাট সড়কের একাংশ খালে ধ্বসে পড়েছে। যেকোন সময় পুরো সড়ক খালের পানিতে ধ্বসে পড়েবে।

সেই সাথে খালের উপর নির্মিত বেইলি ব্রিজটিও ধ্বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সড়ক ধ্বসে পড়ায় গুরুত্বপূর্ণ এ রাস্তায় যানবাহনও চলাচল বন্ধ থাকতে দেখা গেছে। চলাচলে ভোগান্তি পোহাচ্ছে এলাকার বাসিন্দারা।

স্থানীয় এলাকাবাসী জানিয়েছেন, পানি উন্নয়ন বোর্ডের (ওয়াপদা) খালের জোয়ারের পানি তোড়ে সড়ক ভেঙে খালে ধ্বসে পড়েছে। এখন ব্রিজটিও হুমকির মুখে রয়েছে। এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কয়েকবার অবহিত করা হলেও কোন কর্নপাত করেনি।

স্থানীয় চা দোকানী মো. মোরশেদ আলম জানান, সম্প্রতি খালে অতিরিক্ত জোয়ারের পানির চাপে সড়কের পাশে থাকা তিনটি দোকানঘর আকস্মিকভাবে ভেঙে খালের পানিতে বিলীন হয়ে যায়। এর মধ্যে আমার চা দোকানও ছিলো। এখন আমি ফুটপাতে কোনরকম চা বিক্রি করি।

লাহারকান্দি ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মশু জানিয়েছেন, ১ম দফায় জোয়ারের পানিতে কয়েকটি দোকানঘরসহ সড়কের অর্ধেক অংশ ধ্বসে যায়। তখন বিসয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষতে অবহিত করেছি। কিন্তু কোন ব্যবস্থা না নেওয়ায় এখর আবার ভেঙে গেছে।

আর সামান্য একটু বাকী আছে, এটুকু ভেঙে গেলে পুরোপুরি সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়বে। এছাড়া বেইলি ব্রিজটিও ধ্বসে পড়ার আশঙ্কা রয়েছে। তিনি বলেন, এ বিষয়টি লিখিতভাবে জেলা প্রশাসনের কাছে জানিয়েছি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম জানান, এই বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনা হবো। তারা যেন সড়কটি সংস্কার করবে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।