লেবাননের নতুন প্রধানমন্ত্রী নাজিব

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের জেরে সরকার পতনের এক বছর পর দেশটির নতুন সরকার ঘোষণা করা হয়েছে। নতুন এ সরকারে প্রধানমন্ত্রী হয়েছেন নাজিব মিকাতি।

স্থানীয় সময় শুক্রবার দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন ২৪ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন। পরে নতুন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এ সংক্রান্ত নথিতে সই করেন।

নতুন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি লেবাননের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি। তিনি এর আগেও দুইবার লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। নতুন সরকার ঘোষণা হওয়ার পর, সব রাজনীতিবিদদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নাজিব।

তিনি বলেন, কঠিন পরিস্থিতিতে ঐক্য ও সংহতির মাধ্যমে দেশের সংকট সমাধান করা সম্ভব। রাজধানী বৈরুতে ২০২০ সালের ৪ অগাস্ট রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণের জেরে সরকার পতন হয়। এরপর থেকে সেখানে রাজনৈতিক ও প্রশাসনিক অচলাবস্থার সৃষ্টি হয়। নতুন সরকার গঠনের মধ্য দিয়ে সেই অচলাবস্থা অবসান ঘটবে বলে ধারণা করা হচ্ছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক সংস্কারের দাবিতে প্রায় দুই বছর ধরে চলা বিক্ষোভে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে দেশটিতে। সরকার গঠন নিয়ে জটিলতার মধ্যে লেবাননের অর্থনৈতিক পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে পড়ে। দেখা দিয়েছে ওষুধ ও তীব্র জ্বালানি সংকট। বেকারত্ব, মুদ্রাস্ফীতি বেড়েছে দেশটিতে।

 

 

ভুলুয়াবিডি/এএইচ

সংবাদটি শেয়ার করুন।