সরকারি কলেজগুলোকে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

দেশের সব সরকারি কলেজের শিক্ষার্থীদের অনলাইন শিক্ষা কার্যক্রমের আওতায় ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরএ ব্যাপারে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় দেশের নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেওয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

যে কলেজগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে-

রাজধানীর ঢাকা কলেজ, বিজ্ঞান কলেজ ও বাঙলা কলেজ, চট্টগ্রামের সরকারি চট্টগ্রাম কলেজ ও সরকারি কমার্স কলেজ,খুলনার বিএল কলেজ, বরিশালের বিএম কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ।

রংপুরের কারমাইকেল কলেজ, মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ, রাজশাহী সরকারি কলেজ, মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজ।

ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ, বগুড়ার আজিজুল হক কলেজ, ফরিদপুরের রাজেন্দ্র কলেজ, ঠাকুরগাঁও সরকারি কলেজ, নোয়াখালি সরকারি কলেজ।

নির্দেশনায় দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের আপলোড করা শিক্ষা কার্যক্রমের ভিডিও ক্লাসের মাধ্যমে ও নিজেদের অনলাইন ক্লাস পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের জন্য বলা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসনবিরোধী।

শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বলা হলো।

নির্দশনায় দেশের ২৪টি সরকারি কলেজ অধ্যক্ষদের বলা হয়, অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাইয়ের পর তা মনোনীত করে ddgovtcollege1@gmail.com-এ আপলোড করবেন। ক্লাসগুলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও আপলোড হবে।

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ