সাগরে নিম্নচাপ, সতর্ক সংকেত জারি

প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, মে ১৫, ২০২০

দেশের বিভিন্ন স্থানে টানা তাপ্রবাহের মধ্যে সাগরে একটি ‘সুস্পষ্ট’ লঘুচাপের সৃষ্টি হয়েছে।

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

শুক্রবার (১৫ মে) আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১) আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। বলা হয়, নিম্নচাপটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১,৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১,২৭৫ কিলোমিটার দ:পশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ১,৩৩৫ কিলোমিটার দক্ষিণে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১,২৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসে একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে নিম্নচাপটি ঘনীভূত হয়ে শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে ইতোমধ্যে জানিয়েছে আবহাওয়াবিদরা। তবে এর গতিপথ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেননি তারা।