সৌদিআরবে কারফিউ তুলে নিলেও স্থগিত আন্তর্জাতিক ফ্লাইট

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

আবদুল কাদের (সৌদিআরব) প্রতিনিধি: সৌদি আরবে রবিবার কারফিউ উঠে গেলেও বন্ধ রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট। সৌদি আরবে মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবের ফলে পুরো রাজ্যব্যাপী তিনটি ধাপে কারফিউ জারি করা হয়েছিলো।

তিনটি ধাপের শেষ ধাপে আজ রবিবার ২১শে জুন থেকে পুরো রাজ্য জনজীবন স্বাভাবিক করার কথা ছিলো। সেই অনুযায়ী গতকাল সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায় রবিবার থেকে সৌদি আরবের পুরো রাজ্যে তুলে দেয়া হয়েছে কারফিউ। মানুষ স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবনযাপন করতে পারবে।

এর আগে গতকাল সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, রবিবার (২১জুন) কারফিউ পুরোপুরি উঠে গেলেও এখনই চালু হচ্ছে না আন্তর্জাতিক ফ্লাইট। এ ব্যাপারে পরবর্তীতে নির্দেশ দেওয়া হবে। সেই নির্দেশ অনুযায়ী আন্তর্জাতিক ফ্লাইট চালু হবে। এই মুহূর্তে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট বলতে কিছু বিশেষ ফ্লাইট চলবে যাতে করে বিভিন্ন দেশে আটকা পড়া সৌদি নাগরিকগণ সৌদিতে ফিরে আসতে পারবেন।

পাশাপাশি সৌদি থেকে অন্য কোন দেশে ঐ দেশের টুরিস্ট বা প্রবাসী যারা সৌদি আরবে আটকা পড়েছিলেন,তাদের দেশে ফিরতে চান তারাই ঐ বিশেষ ফ্লাইটগুলিতে করে দেশে ফিরতে পারবেন।

ওই বিশেষ ফ্লাইটগুলিতে কেবলমাত্র “আওদা” (প্রত্যাবর্তন) প্ল্যাটফর্মে প্রদত্ত পরিষেবাগুলি যারা গ্রহণ করছে শুধুমাত্র তারাই এর মাধ্যমে সৌদি আরবে ফিরত আসতে পারবেন। অভ্যন্তরীণ ফ্লাইট যথারীতি আগের মতই চলাচল বহাল থাকবে।

এদিকে সৌদিআরব থেকে ছুটিতে দেশে যাওয়া প্রবাসীরা সৌদিতে আসতে পারবেন কিনা সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত গ্রহন করা হয়নি।

 

ভুলুয়াবিডি/এএিচ