সৌদিতে কমছে করোনায় মৃত্যুর হার

সৌদিতে কমছে করোনায় মৃত্যুর হার

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

সৌদি আরব থেকে আবদুল কাদের সৌরভ: সৌদিতে কমছে করোনায় (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর হার। গত ২৪ ঘন্টায় রবিবার (২৬ জুলাই) করোনায় সংক্রমিত হয়েছে ১৯৬৮ জন। মৃত্যুবরণ করেছে ৩০জন। যা বিগত দিনগুলো থেকে সংক্রমণ ও মৃত্যুর হার কম।

এদিকে গত ২৪ ঘন্টায় করোনা রোগী শনাক্ত করা হয়েছে ১হাজার ৯৬৮ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ৯৪১জনে দাঁড়িয়েছে। ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ৩০জন। মোট মৃত্যু ২ হাজার ৭৩৩ জন।

করোনা থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ২ হাজার ৫’শ ৪১জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছে ২ লাখ ২০ হাজার ৩’শ ২৩ জন। করোনায় এখন পর্যন্ত চিকিৎসাধীন রয়েছে ৪৩ হাজার ৮৮৫ জন। করোনায় মৃত্যু হয়েছে ৬’শ ৮৮ জন প্রবাসী বাংলাদেশি। খবর সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনার সুরক্ষা ব্যবস্থা লঙ্ঘনকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলিকে শাস্তি দেয়া হবে।ব্যক্তিদের অবশ্যই সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে চলতে হবে এবং মাস্ক পরতে হবে।

চলতি বছরে হজে যারা অনুমতি ছাড়া মিনা, মুজদালিফা ও আরাফাতের পবিত্র স্থানগুলোতে প্রবেশ করবে তাদের ১০ হাজার রিয়াল জরিমানা করার বিধান করা হয়েছে এবং দ্বিতীয় বার তা দ্বিগুণ করা হবে।

এদিকে সৌদিআরবে উন্মুক্ত স্থানে হবেনা ঈদুল আযহার জামাত, মসজিদেই আদায় করতে হবে। আরাফার ও ঈদুল আযহার দিন পবিত্র কাবা সর্বসাধারণের জন্য বন্ধ থাকবে। সৌদিতে আগামী ৩১জুলাই পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। হজের কার্যক্রম শুরু ২৮ জুলাই। আর আরাফার দিন ৩০ জুলাই।

সৌদিতে করোনাভাইরাসকে মাথায় রেখে সব প্রবাসীদের ইকামার তিন মাসের মেয়াদ দ্বিতীয়বারের মতো ফ্রিতে নবায়ন করা শুরু হয়েছে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।