সৌদিতে পুনবিবেচনায় আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত

প্রকাশিত: ৯:২৬ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০২০

আবদুল কাদের,(সৌদিআরব)প্রতিনিধি: সৌদি আরবের জেনারেল অথরিটি অফ সিভিল এভিয়েশন (জিএসিএ) বিশেষ কমিটির সুপারিশের ওপর ভিত্তি করে সৌদিতে আন্তর্জাতিক বিমান চলাচল পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হবে।

জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন (জিএসিএ) এর মুখপাত্র ইব্রাহিম আল-রাওসাআ বলেছেন, মহামারি করোনার (কোভিড-১৯) সংক্রমণ রোধে বিশেষ কমিটির সুপারিশের ওপর ভিত্তি করে সৌদি থেকে আন্তর্জাতিক বিমান পরিবহন পরিসেবা ফের শুরু করার সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

ওকাজ / সৌদি গেজেটের সাথে কথা বলতে গিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়ার সিদ্ধান্তটি গত মাসের অভ্যন্তরীণ ফ্লাইট পুনরায় চালু করার গৃহীত সিদ্ধান্তের মতোই হবে।

ইব্রাহিম আল-রাওসাআ বলেন, “এ বিষয়ে গবেষণা করার জন্য বিশেষ কমিটি রয়েছে। যখন এ কমিটিগুলো সুপারিশ করে বলবে, আন্তর্জাতিক বিমান ফের চালু করার এখনই উপযুক্ত সময় বা সিদ্ধান্ত নেয়ার সময়, তখনই এ বিষয়ে ঘোষণা করা হবে।

এদিকে বিশেষ কমিটির প্রতিবেদনের সাথে সামঞ্জস্য রেখে সিভিল অ্যাভিয়েশন গত ৩১ মে অভ্যন্তরীণ ফ্লাইটের কাজ শুরু করে। মহামারী ছড়িয়ে পড়ায় সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকলের সাথে সম্মতি রেখে গত ১৫ মার্চ, সিভিল অ্যাভিয়েশন প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসাবে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতের সিদ্ধান্ত ঘোষণা করেছিল।

মহামারীটির প্রাদুর্ভাবের পরে উপযুক্ত স্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা প্রস্তাবিত। সিদ্ধান্তটি স্বাস্থ্য রক্ষায় সরকারের উদ্বেগ প্রকাশ করেছে নাগরিক এবং প্রবাসীদের এবং তাদের সুরক্ষা নিশ্চিত করা। এই পদক্ষেপটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণার পরে ঘোষণা করা হয় যে কভিড -১৯ একটি বিশ্বব্যাপী মহামারী।

বর্তমানে বিভিন্ন দেশে আটকে পড়া সৌদি নাগরিকদের ফিরিয়ে আনতে ও প্রবাসীদের তাদের দেশে পাঠানোর সুবিধার্থে কেবলমাত্র সীমিত সংখ্যক আন্তর্জাতিক ফ্লাইট চালু রয়েছে।

 

ভুলুয়া বাংলাদেশ/এএইচ