সৌদি খেজুর উৎপাদনে বিশ্বে দ্বিতীয়

সৌদি খেজুর উৎপাদনে বিশ্বে দ্বিতীয়

প্রকাশিত: ১০:২৬ পূর্বাহ্ণ, জুলাই ৯, ২০২০

সৌদি আরব থেকে আবদুল কাদের: সৌদি আরব খেজুর উৎপাদনের ১৭ শতাংশ গৌরব অর্জন করে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ২০২০ সালের ভিশনের লক্ষ্যমাএা অনুসারে সৌদি বিশ্বের বৃহত্তম রফতানিকারক দেশে পরিণত হয়েছে।

তথ্যমতে, সৌদি দেশটির বিভিন্ন অঞ্চল বছরে ১৫ লাখ ৩৯ হাজার ৭’শ ৫৫ টন খেজুর উতৎপাদন করে, যা রফতানির পরিমাণ ১৮ লাখ ৮ হাজার টন যা ৮৬০ রিয়াল মিলিয়নের ব্যয়ে পৌঁছে যায়।১০ হাজার হেক্টর কৃষিজমি এলাকাজুড়ে রাজ্যে খেজুর গাছের সংখ্যা ছিল ১৩ কোটি ৩২ লাখ ৪৪ হাজার ১’শ ৫৫।

এ পর্যন্ত বিশ্ব উৎপাদন ৮.৮ মিলিয়ন টনে পৌঁছেছে। সৌদি আরব বিশ্বে খেজুরের সর্বোত্তম গুণাবলী উৎপাদনকারী শীর্ষ দেশগুলির মধ্যে একটি। দেশটিতে ১৫৭ টি খেজুরের কারখানা রয়েছে, যা স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি রফতানির জন্য বিভিন্ন ধরণের খেজুর উৎপাদন করে থাকে।

খেজুরের গুণমান এবং ভাল কৃষিকাজের গ্যারান্টি দিয়ে ২০১৮ সালে “সৌদি খেজুরের ট্রেডমার্ক” চালু করেছে।কেন্দ্র, পরিবেশ, জল ও কৃষি মন্ত্রনালয়ের সহযোগিতায় সৌদি খেজুরের জন্য স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন প্রবর্তন করেছে, এতে ১৮ জাতের বিখ্যাত খেজুর রয়েছে।

এই পণ্যগুলি তিনটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে – সেরা, প্রথম এবং দ্বিতীয়, খেজুরের মান, গুণমান, আকার এবং ওজন বিবেচনা করে পণ্যগুলোকে সেরা, প্রথম ও দ্বিতীয় তিনটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।