স্বর্ণদ্বীপে শতাধিক বকের ছানা অবমুক্ত

স্বর্ণদ্বীপে শতাধিক বক ছানা অবমুক্ত

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

বুরহান উদ্দিন মুজাক্কির,নোয়াখালী: নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলায় বাজারে বিক্রি করার সময় শতাধিক বক ছানাকে জব্দ করে আবার সুস্থ করে বনাঞ্চলে অবমুক্ত করে দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ১০ দিন ধরে লালন পালন শেষে শুক্রবার (৩ জুলাই) দুপুরে বক ছানা গুলোকে স্বর্ণদ্বীপের প্রাকৃতিক অভয়ারণ্যে অবমুক্ত করা হয়েছে।

স্থানীয় সংবাদকর্মী আবদুল বারী বাবলু জানান, গত ২৩ জুন নোয়াখালী জেলার স্বর্ণদ্বীপ থেকে ধবল বক ছানাগুলোকে চুরি করে সুবর্ণচরের ছমিরহাট বাজার ও চরক্লার্ক বাংলাবাজারে বিক্রির সময় পরিবেশ রক্ষাকর্মী জহির উদ্দীন তুহিনসহ শতাধিক বকের ছানা তারা উদ্ধার করে।

পরে সুবর্ণচর উপজেলা প্রশাসন ও বন বিভাগের মাধ্যমে এক কৃষকের কাছে বকের ছানা গুলোকে নিজে নিজে উড়তে পারা পর্যন্ত পালন করার জন্য রাখা হয়। এরই মধ্যে উদ্ধারের ১০দিন পর বকের ছানা গুলো উড়তে শিখে গেলে গতকাল দুপুরে বন বিভাগের সহযোগিতায় ছানা গুলোকে অবমুক্ত করা হয়।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইবনুল হাসান ইভেন জানান, ১০দিন লালন পালন শেষে শুক্রবার দুপুরে স্বর্ণদ্বীপের প্রাকৃতিক অভয়ারণ্যে বক ছানা গুলো উড়তে পারার উপযুক্ত করে অবমুক্ত করা হয়েছে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করুন।