হজযাত্রীদের জন্য মসজিদে নামিরা

হজযাত্রীদের জন্য মসজিদে নামিরা

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

সৌদি আরব থেকে আবদুল কাদের: সৌদিআরবে চলতি বছরের হজযাত্রীদের গ্রহণের জন্য তাদের প্রস্তুতি নিশ্চিত করার জন্য সৌদি ইসলামিক বিষয়ক, কল ও গাইডেন্স মন্ত্রণালয় পবিত্র স্থানগুলোতে সব ধরণের সুবিধা পরিদর্শন করেছে। এসব সুবিধাগুলির মধ্যে রয়েছে-নামিরা মসজিদ।যা হজযাত্রীদের সেবা প্রদানের লক্ষ্যে একাধিক উন্নয়ন প্রকল্প প্রত্যক্ষ করেছে।

মন্ত্রনালয় জানিয়েছে, নামিরা মসজিদে শীতাতপ নিয়ন্ত্রণ ও বিশোধন ব্যবস্থা স্থাপন করা হয়েছে,যা হজযাত্রীদের সেবা প্রদানের লক্ষ্যে একাধিক উন্নয়ন প্রকল্প প্রত্যক্ষ করেছে।

মন্ত্রণালয় সূএে জানা যায়, ‘নামিরা মসজিদ’র ছাদ সম্পূর্ণ আলাদা করে দেয়া হয়েছে। যা পুরুষ এবং মহিলাদের এক হাজার টয়লেট রুম সংস্কার করা হয়েছে।প্রতিবন্ধী মানুষের জন্যেও টয়লেট ব্যবস্থা স্থাপন করা হয়েছে।

নামিরা মসজিদ ১ লাখ ১০ হাজার বর্গ মিটারেরও বেশি বিলাসবহুল কার্পেট দিয়ে সজ্জিত ছিল।এতে জীবাণুনাশক এবং স্বাস্থ্যকর সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। সৌদি প্রেস এজেন্সি এই তথ্য প্রকাশ করেছে।

মন্ত্রনালয় আরও বলেছে করোনাভাইরাস (কভিড-১৯) প্রতিরোধ এবং তীর্থযাত্রীদের সুরক্ষা ও স্বাস্থ্য রক্ষার জন্য নামিরা মসজিদে সতর্কতামূলক ব্যবস্থা রাখা হয়েছে।

উল্লেখ্য; করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে চলতি বছরের হজ শুধুমাত্র সৌদিআরবে অবস্থানরত প্রবাসী ৭ হাজার ও সৌদি নাগরিক ৩ হাজার হাজি অংশগ্রহণ করতে পারবে।মসজিদে ‘নামিরা’ শুধুমাত্র বছরে ১বার আরাফাত দিবসের দিন হাজিদের জন্য খোলা হয়।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।