হজে হাজি ব্যতীত মক্কার পবিত্র স্থানগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা

হজে হাজি ব্যতীত মক্কার পবিত্র স্থানগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০

সৌদি আরব থেকে আবদুল কাদের: আসন্ন পবিত্র হজ উপলক্ষ্যে সৌদিআরবে অনুমতিপত্র প্রাপ্ত হাজি ব্যতীত কেউ হজের পবিত্র স্থানগুলোতে প্রবেশ করতে পারবেন না। যদি কেউ অমাণ্য করেন, তবে সৌদির ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়।

সৌদি আরবে শুরু হতে যাচ্ছে (১৪৪১) পবিত্র হজ। চলতি বছর শুধুমাত্র সৌদি নাগরিক ও সৌদিতে অবস্থানরত প্রবাসীদেরকেই হজ পালন করার অনুমতি দেয়া হয়েছে।

ইতোমধ্যেই অনলাইনে হজের জন্য রেজিস্ট্রেশন করা সকলের থেকে ১০ হাজার হাজি হজ করার জন্য অনুমতি পেয়েছেন, এবং তাদের মধ্যে ৭০ শতাংশই সৌদি আরবে অবস্থান করা বিভিন্ন দেশের প্রবাসী মুসলিম। হজের জন্য অনুমতি পাওয়া সবাইকে শিডিউল অনুযায়ী অনুমতিপত্র সাথে নিয়ে হজের রীতিনীতি পালন করতে হবে।

পবিত্র হজ উপলক্ষ্যে রবিবার (১৯ জুলাই) থেকে ২ আগস্ট পর্যন্ত হজের অনুমতি প্রাপ্ত ব্যতীত অন্য কারো মক্কায় মিনা, মোজদালিফা ও আরাফায় প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। যদি অনুমতিপত্র ছাড়াই কেউ এ সকল স্থানে প্রবেশ করে বা প্রবেশ করার চেষ্টা করেন, তবে তাকে সৌদি ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

এবারের হজের অনুমতি পাওয়া ১০ হাজার হাজিকে গ্রুপে ভাগ করে শিডিউল অনুযায়ী হজের রীতিনীতিগুলো পালন করার সুযোগ দেয়া হয়েছে। এছাড়াও হজের জন্য সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেয়া হয়েছে, সকল হাজীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও সুরক্ষা দ্রব্য হজ কর্তৃপক্ষ প্রদান করবেন।

এছাড়াও বাইরে থেকে কোনপ্রকার খাবার বা পানীয় নিয়ে হজের রীতিনীতি পালন করা যাবে না, সকল হাজীর জন্য খাবার ও পানি হজ কর্তৃপক্ষ সরবরাহ করবে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।