‘হাজরে আসওয়াদ’র স্বচ্ছ ছবি প্রকাশ

প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, মে ৬, ২০২১

আবদুল কাদের: সৌদিআরবের দু’পবিত্র মসজিদের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই প্রথমবারের মতো ‘হাজরে আসওয়াদ’ (কালো পাথরের) ছবি উন্মোচন করেছে।

এদিকে মক্কার হারাম শরীফের এ কালো পাথরের ছবি উন্মোচন করায় মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে এক নতুন উদ্দীপনার সৃষ্টি হয়েছে। রেসাহ আল-হরামাইনের বা দু’পবিত্র মসজিদের প্রকৌশল গবেষণা ও শিক্ষা বিভাগ এ হাই রেজুলেশনের ছবিগুলো তুলেছে। এ ছবিগুলো তোলায় তারা ‘ফোকাস স্ট্যাক প্যানোরামা’ প্রযুক্তি ব্যবহার করেছে।

সৌদিআরবের দু’পবিত্র মসজিদের বিষয়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে কয়েকটি টুইটে বলেছে, ‘ফোকাস স্ট্যাক প্যানোরামা’ প্রযুক্তি ব্যবহার করে বিভ্ন্ন স্পষ্ট ছবি একত্রিত করা হয়েছে। এ ছবিগুলো একত্রিত করে একটি ছবিতে পরিণত করা হয়েছে যাতে করে হাজরে আসওয়াদ পাথরের একটি সুস্পষ্ট প্রতিচিত্র পাওয়া যায়।

কর্তৃপক্ষ আরো জানিয়েছে, ‘প্রায় সাত ঘণ্টা ধরে এ ছবি তোলার কার্যক্রম চলে। ‘ফোকাস স্ট্যাক প্যানোরামা’ প্রযুক্তিতে মোট ১ হাজার ৫০টি ছবি তোলা হয়। মোট ইমেজ রেজুলেশনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ ৯হাজার মেগা পিক্সেলে। আর ছবিটি তৈরি করতে ৫০ ঘণ্টা সময় লাগে।

সৌদিআরবের দু’পবিত্র মসজিদের ব্যবস্থাপনা বিষয়ক কর্তৃপক্ষ মতে, হাজরে আসওয়াদ বা কালো পাথরটি মক্কার কাবা গৃহের বাইরে দক্ষিণ-পূর্ব কোনে অবস্থিত। কাবাগৃহের তাওয়াফের সময়, এ পাথরটির হলো তাওয়াফ শুরু ও শেষ করার প্রান্তবিন্দু। এ পাথরটি উপবৃত্তাকার ও লালচে কালো রঙের। এ পাথরটির আয়তন হলো ৩০ সেন্টিমিটার।
পবিত্র কাবাগৃহের চারটি স্তম্ভের একটি অংশ হলো হাজরে আসওয়াদ।

এ কালো পাথরকে কেন্দ্র করেই তাওয়াফের সূচনা ও শেষ হয়। মহানবী হযরত মোহাম্মদ সা: যেভাবে কাবা তাওয়াফ করতেন, মুসলিমরা তা অনুসরণ করেই তাদের তাওয়াফ কার্যক্রম পরিচালনা করে আসছেন। সূত্র :সৌদি গেজেট

 

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।