২০২১ এর আগে ভ্যাকসিন আসবে না

২০২১ এর আগে ভ্যাকসিন আসবে না

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

মহামারি বা প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন নতুন আক্রান্ত ও মৃত্যুর মিছিলের রেকর্ড প্রতিদিন ভাঙছে।করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কারের জন্যে ইতোমধ্যে সব বিজ্ঞানীদের ঘুম হারাম। প্রতিযোগিতায় নেমেছে কে কার আগে ভ্যাকসিনে তৈরীতে সফল হবে।

বর্তমান তথ্যানুযায়ী, ১৫০টিরও বেশি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। এই ভ্যাকসিনগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ৩টি ভ্যাকসিন, যেগুলো বিশ্ববাসীকে প্রাণঘাতী করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে দেখাচ্ছে আশার আলো।

অনেকেই ঘোষণা দিয়ে দিয়েছেন, আগামী মাসে করোনার ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০২১ সালের আগে ভ্যাকসিন প্রত্যাশা না করার জন্যে।

বুধবার (২২ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনাভাইরাসের টিকা পাওয়ার প্রত্যাশা না করার জন্য আহ্বান জানিয়েছেন। রায়ান বলেছেন, করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি।

তিনি বলেন, বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনও ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ ও রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।

রায়ান বলেন, প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখব যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে।

 

ভুলুয়াবিডি/এএইচ

নিউজটি শেয়ার করুন।