২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২০২৯ জন

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, মে ২৮, ২০২০

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার অতিক্রম করল। গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২ হাজার ২৯ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে মারা গেছেন ১৫ জন।

বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এই তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বুলেটিনে আরো বলা হয়, করোনা ভাইরাস শনাক্তে মোট ৪৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয় এবং আগের সংগৃহীত নমুনাসহ মোট ৯ হাজার ৩১০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে আরো ২ হাজার ২৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

এনিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪০ হাজার ৩৪০। আজ আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৬ জন ঢাকার ভেতরের এবং ৯ জন ঢাকার বাইরের। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৫৯ জনে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় আরো ৫’শ জন সুস্থ হয়েছেন আর মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৪২৫ জনে।

এর আগে বুধবার (২৭ মে) দেশে দেড় সহস্রাধিক করোনা রোগী শনাক্ত ও ২২ জনের মৃত্যুর তথ্য দিয়েছে অধিদপ্তর। গেল কিছুদিন ধরে দেশে প্রায় প্রতিদিনই দেড় সহস্রাধিক করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেও সাধারণ ছুটি আর না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

বিশ্বে ৫৮ লাখ ৩ হাজার ৯৯ জনের শরীরে করোনা উপস্থিতি শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ লাখ ৫৭ হাজার ৬৯১ জন মারা গেছেন অন্যদিকে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৫ লাখ ৮ হাজার ৫৯১ জন। বর্তমানে চিকিৎসাধীন ২৯ লাখ ৩৬ হাজার ৮১৭ জনের মধ্যে ৫২ হাজার ৯৭০ জনের অবস্থা গুরুতর।

বৃস্পতিবার (২৮ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় এই সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে। ৩১ তারিখ থেকে সরকারি সব অফিস-আদালত খুলে দিলেও গণপরিবহন চলাচল সীমিত রাখারই সিদ্ধান্ত হয়েছে। এছাড়া অফিস করার ক্ষেত্রেও স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে।

ভুলুয়া বাংলাদেশ/এএইচ