ফাইল: ছবি

৬৫ বছরের অধিক ও রোগাক্রান্ত ব্যক্তির হজ পালনে নিষেধাজ্ঞা জারি

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

আবদুল কাদের সৌদি থেকে: সৌদিতে করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে এ বছরের হজে বাহিরের দেশ থেকে হজ করতে আসা নাকচ করা হয়েছে।

তবে, শুধুমাত্র সৌদি দেশটির নাগরিক ও সৌদিআরবে অবস্থানরত সীমিত সংখ্যক লোক (প্রবাসী) এ বছরের পবিএ হজে অংশ নিতে পারবে বলে সোমবার (২২ জুন) সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছেন।

এদিকে সৌদির হজ ও ওমরা মন্ত্রণালয় হজের ব্যপারে কিছু নির্দেশনা দিয়ে বলেছেন, চলতি বছরের হজে ৬৫ বছরের অধিক ও দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত ব্যক্তি হজে অংশ নিতে পারবেন না। হজে অংশ নেওয়া ব্যক্তি কোভিড-১৯ টেস্ট করতে হবে এবং হজ শেষে ১৪ দিনের বাধ্যতামূলক আইসোলেশনে যেতে হবে।

মন্ত্রণালয় সূএমতে, চলতি বছরের হজে ১০ হাজারের অধিক লোক হজে অংশ না নেওয়ার সম্ভাবনা রয়েছে।প্রতিদিন হাজিদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এ ছাড়াও কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য; বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্ট সকল পক্ষের পরামর্শে বৈশ্বিক মহামারি হতে মানুষের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বের হজ পালনকারীরা হজে অংশ নিতে পারবেন না।

এদিকে, জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে পবিএ হজের আনুষ্ঠানিকতা শুরু হবে,’ বিজ্ঞপ্তিতে বলা হয়। ফলে সৌদি আরবের বাইরের কেউ এ বছর হজ পালন করতে পারবেন না।

তবে, বাংলাদেশ থেকে যারা ইতোমধ্যেই সৌদিতে গেছেন, তারা হজ পালন করতে পারবেন। তবে এই মুহূর্তে কেউ হজ করতে সৌদি আরবে যেতে পারবেন না।

 

 

ভুলুয়াবিডি/এএইচ